সহজে পড়া মুখস্থ করার সাতটি টিপস

 

সহজে পড়া মুখস্থ করার সাতটি টিপস


    


 

ক্লাসে টপার হতে কে না চায়, কে না চায় তার পড়ালেখার জন্য তার মেধার জন্য মানুষ তার প্রশংসা করুক। আর ক্লাসে টপার হতে হলে ক্লাসের পাড়াগুলো নিয়মিত মুখস্ত করতে হবে। কিন্তু সবাই তো আর খুব তাড়াতাড়ি কোনো জিনিস মুখস্ত করতে পারেনা। আবার অনেকের কাছেই পড়াশোনা মানেই যন্ত্রণা।আর যন্ত্রণা হবেই না কেনো? কোনো কিছু পড়তে পড়তে যে কোনো ভাবেই মুখস্ত হয় না। বর্তমান যুগে পড়ালেখা জানা না থাকলে চলাই মুশকিল।আর পড়ালেখায় ভালো হতে হলে পড়া মুখস্ত করা খুব জরুরি।  তাই আজকে আপনাদের জন্য নিয়ে এলাম পড়া মুখস্থ করার সহজ কিছু টিপস।


১/ মনোযোগ সহকারে পড়তে বসতে হবে। যেমন মনোযোগ আপনি খেলায় দেন তার চেয়ে অধিক মনোযোগ তোমাকে পড়ায় দিতে হবে। আজকে পড়া শেষ হলে আমি এখানে যাবো, এই কাজ করবো এসব চিন্তা মাথায় নিয়ে পড়ায় বসলে পড়ায় মনোযোগ ধরে রাখা সম্ভব নয়। তাই পড়ায় বসার আগেই এসব চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলুন আর ঠান্ডা মাথায় পড়তে বসুন।


২/ সবসময় আমি পারব এই বিশ্বাসটা রাখতে হবে। আত্মবিশ্বাসই সাফল্যের চাবিকাঠি তাই কঠিন কোনো পড়া মুখস্থ করার সময় আত্মবিশ্বাস হারিয়ে ফেললে চলবে না। আবার সহজ কোনো পড়া মুখস্থ করার সময় গাফিলতি করলেও চলবে না। এটাতো খুব সহজেই আমি মুখস্ত করতে পারবো এটা ভাবলে আপনার মনোযোগ নষ্ট হয়ে যাবে। তাই সব পড়াকেই সমান গুরুত্ব দিয়ে মুখস্ত করতে হবে।


৩/বড় কোনো পড়া আপনি একসাথে মুখস্ত করতে পারবেন না। আর মুখস্ত করলেও তা আপনি গুলিয়ে ফেলবেন। তাই বড় কোনো পড়া মুখস্থ করার আগে তা ছোট ছোট অংশে ভাগ করে নিবেন। আর এই বড় পাঠ থেকে কোন কোন জিনিস শিক্ষা নেওয়া যায় বুঝার চেষ্টা করুন তাতে এই পড়া মুখস্থ করার আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে। 


৪/ পড়ার সময় টপিক বুঝে পড়তে হবে। এই পাঠ দ্বারা কী বুঝাতে চাইছে আপনি নিজের মতো তা বুঝতে চেষ্টা করুন। এই টপিক নিয়ে আপনার জানা অন্য কোনো গল্প বা ঘটনা জানা থাকলে তার সাথে পড়ার টপিক মিলাতে চেষ্টা করুন। তাতে আপনার জন্য পড়াটি মুখস্ত করা অনেক সহজ হয়ে যাবে। 


৫/ কোন জিনিস বুঝতে অসুবিধা হলে বা বুঝতে না পারলে আপনার ক্লাসের সবচেয়ে ভালো ছাত্রের সাহায্য নিন। সে যদি ভালোকরে না বলতে পারে তাহলে আপনি আপনার শিক্ষকের সাহায্য নিন। আর ক্লাসে সবসময় মনযোগী থাকতে হবে যাতে করে শিক্ষকের সব কথা আপনি বুঝতে পারেন। তাহলে বাসায় গিয়ে কিছু বুঝতে আপনার অসুবিধা হবে না। 


৬/ আপনি কি পড়ছেন বা কি মুখস্ত করতে চাইছেন তা খাতায় লিখুন। আপনি ১০ বার পড়লে যা মুখস্ত করতে পারবেন ১ বার খাতায় লিখলে তার থেকে ভালো মুখস্ত হবে। তবে পড়ার চেয়ে খাতায় লিখায় অনেক বেশি সময় খরচ হবে কিন্তু পাড়াগুলো ভালোভাবে মুখস্ত করতে এটা অনেক কার্যকর উপায়।


৭/ পড়া মুখস্থ করা হলে তা নিজে যাচাই করে দেখুন ঠিকভাবে মুখস্ত হয়েছে কি না। বলতে পারেন নিজেই নিজের শিক্ষক হবেন। সম্পূর্ণ পড়াটি আপনি মনে করার চেষ্টা করুন। কোন কোন জায়গায় ভুল আছে তা বুঝার চেষ্টা করুন। যে পড়াটি মুখস্ত করেছেন তা হাত বা কোনোকিছু দিয়ে ঢেকে বলার চেষ্টা করুন। যে স্থানে আপনার ভুল হবে তা আবার পড়তে হবে। এক্ষেত্রে ঘরে যদি কেউ আপনাকে সাহায্য করার উপযুক্ত থাকে তাহলে তার কাছে আপনাকে যাচাইয়ের দ্বায়িত্ব দিতে পারেন।


Comments