হাতের লেখা সুন্দর করার সাতটি টিপস

 হাতের লেখা সুন্দর করার সাতটি টিপস।


ছাত্রছাত্রী বা চাকরিজীবি সবার জন্যই হাতের লেখা সুন্দর করা খুব গুরুত্বপূর্ণ। যাদের হাতের লেখা সুন্দর নেই তাদের এটা একটা আফসোস থেকেই যায়। অবশ্য আপনার যদি হাতের লেখা খারাপ থাকে তাহলে কিছু টিপস ফলো করলে খুব সহজেই হাতের লিখা সুন্দর করে ফেলতে পারবেন। 



১/ কোনো কিছুতে উন্নতি সাধন করতে হলে সে বিষয়ে দক্ষ এমন কারো ফলো করতে হয়। তাই লেখা সুন্দর করতে হলে সবার আগে ভালো লেখতে পারেন এমন কারো লেখা ফলো করুন এবং সেরকম করে লেখতে চেষ্টা করুন। 


২/ লেখার সময় মনোযোগ ধরে রাখতে হবে। লাইনগুলো যাতে সোজা হয় সে দিকে লক্ষ্য রাখতে হবে। যদি আপনার লাইন সোজা না হয় তাহলে আপনি লাইন করা খাতা দিয়ে লেখবেন বা প্রয়োজনে স্কেল ব্যবহার করে লাইন সোজা করে নিবেন।


৩/ প্রতিটি অক্ষরের উপর আলাদা নজর রাখুন।  লেখার সময় কোনো অক্ষর বড় আবার কোনো অক্ষর ছোট এভাবে লেখলে লেখা সুন্দর হবে না। তাই সব অক্ষরকে একসাইজে লেখুন এবং অক্ষরের মাত্রা অনুযায়ী লেখুন। 


৪/ যে অক্ষরগুলোতে  আপনার সমস্যা আছে সেগুলো নির্ণয় করুন এবং সেগুলো নিয়ে আলাদাভাবে কাজ করুন। চাইলে কোনো বই থেকে শুধুমাত্র সমস্যাযুক্ত অক্ষর আছে এমন শব্দ বাছাই করে লেখতে পারেন যতক্ষন না সেই অক্ষরগুলোর সমস্যা দুর না হয়।


৫/ আপনার লেখায় যে নতুনত্ব আনতে পেরেছেন সে অনুযায়ী পরবর্তী লেখাগুলো লেখুন। বাড়িতে বসে লেখুন আর যেখানে লেখুন না কেনো আপনার লেখার পরিবর্তিত রুপে লেখুন। 


৬/ প্রতিদিন কমপক্ষে ৪-৫ পৃষ্ঠা লেখতে হবে। আজকে ১০-১২ পৃষ্ঠা লেখলেন আর কালকে কলমই হাতে নিলেন না এভাবে চলবে না। যতো বেশি লেখবেন আপনার লেখার সৌন্দর্য ততই বাড়বে। 


৭/ ভালো কাগজে লেখবেন এবং জেলপেন পরিহার করে বলপয়েন্ট কলম দিয়ে লেখবেন। তাতে লেখার গতি ও নিয়ন্ত্রণ ভালোভাবেই আপনার হাতে থাকবে। 


উপরের ধাপগুলো ২-৩ মাস অনুসরণ করলে আপনার হাতের লেখা অনায়াসেই সুন্দর হবে। তারপর আপনি লেখার গতি বাড়াতে থাকবেন। যে লেখাটি আপনি আগে ১০ মিনিটে লেখতেন তা ৮ মিনিটে লেখতে চেষ্টা করবেন। তারপর ৬ মিনিটে লেখতে চেষ্টা করবেন। তারপর ৫ মিনিটে লেখতে চেষ্টা করবেন। কিন্তু গতি বাড়াতে গিয়ে যদি আবার লেখার সৌন্দর্য নষ্ট হয়ে যায় তাহলে হবে না। লেখার সৌন্দর্য বজায় রেখে লেখার গতি বাড়াবেন। তাহলেই আপনি ৩ আঙ্গুলের জাদুকর হয়ে যেতে পারবেন। 


আগামী পোস্ট করা হবে কিভাবে সহজে পড়া মুখস্থ করা যায় এই বিষয়ে।   

Comments

Post a Comment